এই নারী ত্বক সারানোর জন্য কর্টিসোন ক্রিম ব্যবহার বন্ধ করেছিলেন, আর তাঁর মুখ পুরু হলুদ খোসায় ঢেকে যায়

Por Alexander
23 October, 2026

আরিয়ানের বয়স ছিল 26 বছর, আর এক দশক ধরে তিনি একই ক্রিম ব্যবহার করছিলেন।

তিনি ছিলেন চারুকলার ছাত্রী, ফ্রান্সে থাকতেন, আর কিশোরী বয়সে একজিমার প্রকোপ দেখা দিলে তাঁকে ত্বকে ব্যবহারের জন্য একটি স্টেরয়েড দেওয়া হয়েছিল। এরপর থেকে প্রতিবার একজিমার প্রকোপ দেখা দিলেই তিনি সেই চিকিৎসা নিতেন, সব সময় চিকিৎসকের পরামর্শ মেনে। তাঁর ত্বকের অবস্থার উন্নতি হতো, আবার প্রকোপ ফিরে আসত, কিন্তু এই নিয়ম কাজ করছিল। 2017 সাল পর্যন্ত, যখন তাঁর ত্বক অদ্ভুতভাবে প্রতিক্রিয়া দেখাতে শুরু করে এবং ক্রিমটি আর কাজ করছিল না।

আরিয়ান সেটি ব্যবহার বন্ধ করেন। এরপর যা ঘটেছিল, তা আগের যেকোনো প্রকোপের চেয়ে আলাদা ছিল: তিনি জানান, তাঁর মুখ ফুলে গিয়েছিল এবং হলুদ খোসায় ঢেকে গিয়েছিল, আর তাঁর হাত ও পায়েও ঘা দেখা দিয়েছিল। তিনি নিজে এ বিষয়ে খোঁজখবর করতে গিয়ে একটি পরিভাষার সন্ধান পান: টপিক্যাল স্টেরয়েড প্রত্যাহার সিনড্রোম। এটি একটি বিতর্কিত রোগনির্ণয়, যার কোনো আনুষ্ঠানিক মানদণ্ড নেই, আর চিকিৎসকেরা এর সঠিক কারণ জানেন না।

তিনি এক মাস নিজের ঘরে নিজেকে বন্দি করে রেখেছিলেন, কারও সঙ্গে দেখা করতে পারতেন না। নিজের ত্বক নিয়ে তাঁর বিতৃষ্ণা বোধ হতো, আর তাঁর মনে আছে, নিজের সঙ্গে কী ঘটছে তা না জানাটা ছিল মানসিকভাবে বিপর্যস্ত করে দেওয়ার মতো ও ভয়াবহ।

Puede interesarte