প্রথমে তাদের উচ্চতা মাপা হয়েছিল। এরপর, কতগুলো ট্যাবলেট পাওয়ার কথা তার ওপর নির্ভর করে, কাউকে তিনটি, কাউকে দুটি, আবার কাউকে মাত্র একটি দেওয়া হয়েছিল।
নাইজেরিয়ার উত্তরাঞ্চলের কাতসিনা রাজ্যের বাতাগারাওয়ার গভর্নমেন্ট সায়েন্স সেকেন্ডারি স্কুলে বিলহারজিয়া প্রতিরোধ ও চিকিৎসা অভিযানের অংশ হিসেবে তাদের সুস্থ রাখতে এই উদ্যোগ নেওয়া হয়েছিল। তবে ওষুধ খাওয়ার কিছুক্ষণের মধ্যেই, অন্তত 64 শিক্ষার্থী অসুস্থ বোধ করতে শুরু করে: বমি, পেটে ব্যথা ও মাথা ঘোরা।
শিক্ষার্থীদের কাতসিনার আহমাদি রিমি জেনারেল হাসপাতাল এবং তুরাই ইয়ার’আদুয়া মা ও শিশু হাসপাতালে নিয়ে যাওয়া হয়। প্রথম হাসপাতালের চিকিৎসা পরিচালক আওয়াল সানির মতে, কয়েকজন অচেতন অবস্থায় সেখানে পৌঁছায়।
যে ওষুধটি দেওয়া হয়েছিল তা ছিল প্রাজিকোয়ান্টেল, যা বিলহারজিয়া সংক্রমণ সাধারণ এমন অঞ্চলে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে নিয়মিত ব্যাপকভাবে বিতরণ করা হয়।
কাতসিনা পুলিশের তথ্য অনুযায়ী, দুই দফায় 700-এরও বেশি শিক্ষার্থীকে চিকিৎসা দেওয়া হয়েছিল। প্রথম দলটিকে শুক্রবার, 24 অক্টোবর ওষুধ দেওয়া হয়; তখন কোনো জটিলতার খবর পাওয়া যায়নি। কিন্তু পরের সোমবার যেসব শিক্ষার্থী ওষুধ পেয়েছিল, তাদের মধ্যে উপসর্গ দেখা দিতে শুরু করে।
তদন্ত অনুযায়ী, অনেক শিক্ষার্থী খালি পেটে ট্যাবলেট খেয়েছিল বলে জানা গেছে, সকাল প্রায় 11:00টার দিকে। সাক্ষাৎকার দেওয়া অভিভাবক ও শিক্ষার্থীরা বলেছেন, ওষুধ খাওয়ার আগে বা পরেও তাদের কোনো খাবার দেওয়া হয়নি।
তবে, নাম প্রকাশ না করার শর্তে সংবাদমাধ্যমটির সঙ্গে কথা বলা দুই চিকিৎসক অতিরিক্ত মাত্রায় ওষুধ দেওয়ার সম্ভাবনার কথা তুলেছেন। তাঁদের একজন জানান, কয়েকজন শিক্ষার্থীর ব্যথা এতটাই তীব্র ছিল যে তারা মেঝেতে ছটফট করছিল। তবে, কর্তৃপক্ষ এই সন্দেহের সত্যতা নিশ্চিত করেনি এবং অভিযোগটি সত্য হলে তা গুরুতর হতো, কারণ এতে শিশুরা জড়িত থাকত।
এদিকে, শিক্ষামন্ত্রী ইউসুফ সুলাইমান জিবিয়া জনসাধারণকে আশ্বস্ত করে বলেছেন যে আক্রান্ত সব শিক্ষার্থী পুরোপুরি সুস্থ হয়ে উঠেছে এবং তাদের ক্লাসে ফেরার প্রস্তুতিও ইতিমধ্যে নেওয়া হচ্ছে। কী ভুল হয়েছিল, তা তদন্ত করার প্রতিশ্রুতিও তিনি দিয়েছেন।
